জানলে অবাক হবেন” সকালে খালি পেটে পানি পান করার ম্যাজিক। – News Desk BD
 

জানলে অবাক হবেন” সকালে খালি পেটে পানি পান করার ম্যাজিক।

আমরা প্রতিদিন পরিমিত পরিমাণে পানি পান করা খুবই জরুরি। তবে সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে এক গ্লাস পানি পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

এ অভ্যাসটি যদি রপ্ত করা যায় তবে অনেক ধরনের রোগ থেকে শরীরকে মুক্ত রাখা যায়। আর এজন্যই দিনের শুরুর এই এক গ্লাস পানিকে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ‘স্বাস্থ্যকর’, ‘বিশুদ্ধ’, ‘সুন্দর’ ইত্যাদি বিশেষণে বিশেষায়িত করে থাকেন। আসুন জেনে নেই সকালে খালি পেঠে পানি খাওয়ার বিভিন্ন উপকারিতা সম্পর্কে।

১. রাতে ঘুমানোর ফলে দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ার তেমন কোনো কাজ থাকে না। তাই সকালে ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য অন্তত এক গ্লাস পানি খেয়ে নেয়া উচিত।

২. প্রতিদিন সকালে অন্তত ১৬ আউন্স হালকা গরম পানি খেলে শরীরের মেটাবলিসম ২৪% বেড়ে যায় এবং শরীরের ওজন কমে।

৩. সকালে প্রতিদিন খালি পেটে পানি খেলে রক্তের দূষিত পদার্থ বের হয়ে যায় এবং ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়।

৪. প্রতিদিন সকালে নাস্তার আগে এক গ্লাস পানি খেলে নতুন মাংসপেশী ও কোষ গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

৫. প্রতিদিন সকালে মাত্র এক গ্লাস পানি খেলে বমি ভাব, গলার সমস্যা, মাসিকের সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আর্থাইটিস, মাথা ব্যাথা ইত্যাদি অসুখ কমাতে সহায়তা করে।

৬. প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে পানি খেলে মলাশয় পরিষ্কার হয়ে যায় এবং শরীর নতুন করে খাবার থেকে পুষ্টি গ্রহণ করতে পারে সহজেই।

৭. সকালে পানির বদলে জুস বা অন্য পানীয় না খাওয়াই শরীরের জন্য সবচেয়ে ভালো।

আগামী রবিবার অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওয়ানা হবেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সিডনিতে ৯-১০ জানুয়ারি অনুষ্ঠিত হবে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভা। এই সভায় অংশ নিবেন সাকিব। গত অক্টোবরে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে এই কমিটিতে জায়গা পান বাংলাদেশি অলরাউন্ডার।

২০০৬ সালে এই কমিটি গঠন করা হয়। গত অক্টোবরে নতুন কমিটিকে দায়িত্ব দেয়া হয়। এই কমিটির প্রধান ইংল্যান্ড ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং। বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং আম্পায়ারদের সমন্বয়ে এই কমিটি গঠন করা হয়।

এই কমিটি ক্রিকেট সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করে থাকে। ক্রিকেটের বিভিন্ন নিয়ম কানুনে পরিবর্তন আনার ক্ষেত্রে আইসিসিকে সুপারিশ করে এই কমিটি। আগামী ৬-৭ আগস্ট লর্ডস স্টেডিয়ামে এই কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*